ছ ন্দো দো ষ
কবিঃ স্তবকে স্তবকে ভাগ করে নেব
পৃথক থাকলে থাকবে ছন্দ
মুখোমুখি হলে যুদ্ধ লাগতে পারে
পদ্য আমার গদ্য হতে পারে ।
সর্বদা যদি রাখতে পারি ছন্দ
নিদ্রাবিষ্ট থাকবে সকল দ্বন্দ্ব ।
নিন্দুকঃ স্তবকে স্তবকে মিল না থাকলে
পদ্য কেমনে হয় ?
বড় নিষ্পন্দ লেখাটি তোমার ভাই,
দ্বন্দ্বও নাই ছন্দও নাই ।
ক্ষুব্ধ কবিঃ কবি না হয়ে গল্প লিখলে ঢের ভালো হত-
ছন্দ রাখার নামে
শব্দ নিয়ে না খেললেই হত ।
নিন্দুকঃ আসল ছন্দ শব্দে না গো ভাবে
রাখতে পারলে-
কবিত্ব না ফলিয়েও
বিশ্বকবি হবে ।
চরিত্র পরিচয়
কবির ভূমিকায় সায়ন্তন
নিন্দুকের ভূমিকায় দর্পণ
POET'S NOTE
We , the common people (though I personally dislike the adjective) are like words in the hand of a poet whom the concept of rhythm/harmony isn't at all clear . His notion of dividing the poem into numerous stanzas to maintain rhythm individually(for each stanza) is being challenged by critics which frustrates him and he decides to quit . If all such ignorant poets quit , will the rhythm be freed from the confinement of a stanza/geographical division and have its effect on the entire poem/world ?Or will such RHYTHMIC ERRORS recur ?
bhalo laglo besh....besh notunotto ache lekha tay...keep it up..
ReplyDelete