Facebook Badge

Thursday, July 1, 2010

ছ ন্দো দো ষ

কবিঃ স্তবকে স্তবকে ভাগ করে নেব

পৃথক থাকলে থাকবে ছন্দ

মুখোমুখি হলে যুদ্ধ লাগতে পারে

পদ্য আমার গদ্য হতে পারে ।

সর্বদা যদি রাখতে পারি ছন্দ

নিদ্রাবিষ্ট থাকবে সকল দ্বন্দ্ব ।

নিন্দুকঃ স্তবকে স্তবকে মিল না থাকলে

পদ্য কেমনে হয় ?

বড় নিষ্পন্দ লেখাটি তোমার ভাই,

দ্বন্দ্বও নাই ছন্দও নাই ।

ক্ষুব্ধ কবিঃ কবি না হয়ে গল্প লিখলে ঢের ভালো হত-

ছন্দ রাখার নামে

শব্দ নিয়ে না খেললেই হত ।

নিন্দুকঃ আসল ছন্দ শব্দে না গো ভাবে

রাখতে পারলে-

কবিত্ব না ফলিয়েও

বিশ্বকবি হবে ।

চরিত্র পরিচয়

কবির ভূমিকায় সায়ন্তন

নিন্দুকের ভূমিকায় দর্পণ

POET'S NOTE

We , the common people (though I personally dislike the adjective) are like words in the hand of a poet whom the concept of rhythm/harmony isn't at all clear . His notion of dividing the poem into numerous stanzas to maintain rhythm individually(for each stanza) is being challenged by critics which frustrates him and he decides to quit . If all such ignorant poets quit , will the rhythm be freed from the confinement of a stanza/geographical division and have its effect on the entire poem/world ?Or will such RHYTHMIC ERRORS recur ?


1 comment:

  1. bhalo laglo besh....besh notunotto ache lekha tay...keep it up..

    ReplyDelete